আদি অনন্ত আঁধার আজও অজানা। আলোর ধাঁধায় ভ্রমিত জ্ঞান ভিন্ন ভিন্ন উপাখ্যান চেতনা ভেদে। দৃষ্টি খোঁজে শক্তির উৎস আলোর বুক চিরে, থেমে যায় দিগন্তে আকাশের নীলিমায়। বিকিরন বিহীন আঁধার ধরে আছে আলোর উৎস, আমি অজ্ঞান তাই দেখিনি। দেখেছি মহাশূন্যে আলো-আঁধারি খেলা, গ্রহ তারা নক্ষত্র দূরে ছায়াপথ, ভেসে ওঠে রাতের আঁধারে অজানা বিস্ময়। অনন্ত আঁধার আজও অজানা।
জ্ঞানের প্রদীপ জ্বালি, ব্রহ্মলোক খুঁজি খোলা চোখে, শুষে নেয় আলো কৃষ্ণগহ্বর, পাই না নাগাল। রুদ্ধদ্বার রুদ্ধদৃষ্টি বসি সাধনায়, সম্মুখে প্রতীত জগৎ কৃষ্ণময়, আকাশের উপরে আকাশ, দূরে মহাকাশ দূরান্তরে আরও কত ছায়াপথ অজানা অসীম ওপারে আঁধার, উদ্ভাসিত মহাচেতনায় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ
বিকিরন বিহীন আঁধার ধরে আছে আলোর উৎস,
আমি অজ্ঞান তাই দেখিনি। দেখেছি মহাশূন্যে
আলো-আঁধারি খেলা, গ্রহ তারা নক্ষত্র
দূরে ছায়াপথ, ভেসে ওঠে রাতের আঁধারে
অজানা বিস্ময়। অনন্ত আঁধার আজও অজানা।//খুব সুন্দর।শুভ কামনা রইল।আসবেন আমার পাতায়।
শুনেছি বিজ্ঞান যেখানে শেষ সেখানে দরশন শুরু। যখন ফিজিকাল সীমাবদ্ধতা মানুষের গতি আটকায় তখন মনের সাহায্যে মহাচেতনায় ডুব দিতে হয়। মহাবিজ্ঞানী আইন্সটাইন সে রকম করেছিলেন। ইউনিফায়েড ফিল্ড তার দেয়া নতুন দিশা। বস্তু ও শক্তি একের ভিন্ন ভিন্ন প্রকাশ। আমরা কিছুই জানি না.....ভালো থাকবেন।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
আঁধার-এক অজানা বিস্ময়
আমরা আঁধারকে কতটুকু জানি? আমরা কি আলো দেখতে পাই? আমরা আলোর উৎস দেখি আর যার উপর আলোর তরঙ্গ আছড়ে পড়ে সেই বস্তুটা দেখি। আলোকরশ্মি যদি বস্তুকণা রোহিত মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হয় আমরা খালি চোখে দেখব কি? বস্তুকণা রোহিত যে দেশ/মহাদেশ/ আকাশ/স্পেস সেটাই আধার...যার সীমানার নাগাল পাইনা। যেখান থেকে আলো প্রতিফলিত হতে পারেনা।
আঁধার হচ্ছে ডার্ক এনার্জি। এই অসীম শক্তিকে নেগেটিভ বা নাকারত্মক দৃষ্টিতে দেখে সব অশুভ শক্তির সাথে কল্পনা করার কোন যৌক্তিকতা আছে বলে আমার মনে হয়না। আমি দেখতে পাইনা বলে অথবা আমার জ্ঞানের পরিধি সীমিত বলে আঁধার একটা ভয়ানক অমঙ্গল ভাবার প্রয়োজন নেই।
তাই আমার কাছে আঁধার-এক অজানা বিস্ময়।
২৪ জানুয়ারী - ২০১৮
গল্প/কবিতা:
১৬ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।